এত যে BMW-এর বিনিয়োগের কথা শুনলেন, জেনেই নিন BMW সম্পর্কে অজানা সব তথ্য

Updated By: Sep 9, 2016, 03:38 PM IST
এত যে BMW-এর বিনিয়োগের কথা শুনলেন, জেনেই নিন BMW সম্পর্কে অজানা সব তথ্য

স্বরূপ দত্ত

মমতা বন্দ্যোপাধ্যায়ের ইউরোপ সফর শেষ। ভ্যাটিকান সিটি থেকে শুরু করে জার্মনি হয়ে ফিরছেন তিনি। মুখ্যমন্ত্রীর এই ইউরোপ সফরের মূলত দুটো ধাপ। প্রথমটা মাদার টেরেসার সন্ত হওয়া। আর দ্বিতীয়টা হল, রাজ্যের জন্য বিনিয়োগ আনতে বেশ কিছু বড় কোম্পানিকে দরবার করা। প্রথমটা গর্বের হলেও, সেটাতে রাজ্যবাসীর মারাত্মক কোনও মাথাব্যথা নেই। কিন্তু দ্বিতীয়টি অর্থাত্ রাজ্যের জন্য বিনিয়োগের বিষয়টা কিন্তু মানুষের অনেক বেশি আগ্রহের। এই পরবর্তী ধাপটায় আমরা সবথেকে বেশি যে শব্দটা শুনলাম, বিনিয়োগ টানার ব্যাপারে, সেটা হল BMW। এই জন্যই মনে হল, বিএমডব্লু নিয়ে একটু আলোচনা করলে, আমাদের মতো সাধারণ মানুষের অনেকেরই বুঝতে কিছুটা সুবিধা হবে। তাই বিএমডব্লু নিয়ে বেশ কিছু তথ্য দিই। যাতে সাধারণ মানুষ বুঝতে পারেন, কাদেরকে এখানে বিনিয়োগ করার জন্য দরবার করে এলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তাহলে শুরু করি এক এক করে।

১) বিএমডব্লু গাড়ির কথা তো আমরা সবাই জানি। বাড়ির গ্যারেজে না থাকলেও, এই কোম্পানির গাড়ি কত মানুষের সবথেকে প্রিয়। কারও কারও স্বপ্নের গাড়ি। কিন্তু এই BMW - এর পুরো নাম জানেন না অনেকেই। তাই আজ জেনে নিন বিএমডব্লুর ফুল ফর্ম কী। বিএমডব্লুর পুরো নাম হল - বাইরিশে মোটোরেন ভার্কে জি। আরও পরিষ্কার করে বললে, 'বাভারিয়ান মোটর ওয়ার্কস'।

২) এটা জানলে আপনার আরও ভালো লাগবে।তা হল, মুখ্যমন্ত্রী এবারই রাজ্যে বিনিয়োগ করার জন্য বিএমডব্লু-র কাছে দরবার করলেন। আর এটাই চলছে বিএমডব্লুর শতবর্ষ পূর্তি! হ্যাঁ, ১৯১৬ সালের ৭ মার্চ শুরু হয়েছিল এই কোম্পানির পথ চলা। কাকতালীয়ভাবে দারুণ একটা বছরে লগ্নির জন্য বিএমডব্লুকে প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী।

৩) বিএমডব্লু দুর্দান্ত গুণগত মাণ এবং বিলাসবহুল গাড়ি প্রস্তুত করার জন্যই বিখ্যাত। আরও এক বিখ্যাত ব্র্যান্ড রোলস রয়েসও বিএমডব্লুর অধীনস্থ ব্র্যান্ড। ফ্রাঞ্জ ইয়োসেফ পপ এই কোম্পানির প্রতিষ্ঠা করেছিলেন।

৪) বিএমডব্লু ২০১৪ সালে ১৮ লক্ষ ১১ হাজার ৭১৯টি চার চাকার গাড়ি বিক্রি করেছিল গোটা পৃথিবী জুড়ে। ওই একই বছরে তারা মিনি (বিএমডব্লুর আর একটি ব্র্যান্ড)বিক্রি করে ৩ লক্ষ ২ হাজার ১৮৩টি। সে বছর তারা রোলস রয়েস বিক্রি করে ৪ হাজার ৬৩ টি। আর বিএমডব্লু মোটর সাইকেল ২০১৪ সালে বিক্রি হয় মোট ১ লক্ষ ২৩ হাজার ৪৯৫ টি।

৫) বিএমডব্লু ফর্মুলা ওয়ান প্রতিযোগিতাতেও বেশ বড় নাম। এমন অনেক নামকরা ফর্মূলা ওয়ান ড্রাইভারকে আপনি চেনেন, যাঁদের ফর্মূলা ওয়ান কেরিয়ারই শুরু হয়েছিল বিএমডব্লুর গাড়িতে চেপে। এই তালিকায় থাকবেন, সেবাস্তিয়ান ভেটেল, রবার্ট কুবেকা, জুয়ান পাবলো মন্তেয়া এবং জেনসন বাটন।

৬) মুখ্যমন্ত্রী ২০১৬-তে সে দেশে গিয়ে বিএমডব্লুকে প্রস্তাব তো দিলেন। কিন্তু এই জার্মান গাড়ির সংস্থাটি ইতিমধ্যে এ দেশে বিনিয়োগ করা শুরু করে দিয়েছে। ২০০৬ সালে প্রতিষ্ঠা হয় বিএমডব্লু ইন্ডিয়ার। গুরগাঁওতে শুরু তাদের প্রথম কার্যকলাপ।আপাতত, ভারতে কোম্পানিটি প্রায় ২১ টি মডেলের গাড়ি বিক্রি করে সেখান থেকে।

তাই, মুখ্যমন্ত্রীর প্রেজেন্টেশন দেখে, মুখ্যমন্ত্রীর অনুরোধে যদি বিএমডব্লু সত্যিই এই রাজ্যে বিনিয়োগ করে, তাতে আমাদের রাজ্যের কিছু মানুষের তো কর্মসংস্থান হবে। সেই আশাই থাকলো। বিষয়টা এত সহজ নয়। এত বড় বহুজাতিক কোম্পানিগুলোর বিনিয়োগ পরিকল্পনাও তৈরি থাকে অনেকদিনের জন্য। তাই আজ কোনও প্রস্তাব দেওয়ার অর্থই এমন নয় যে, সব হয়ে গেল। কিন্তু পা তো প্রথমে ফেলতেই হয়। এবার সময়ই বলবে যে, মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রস্তাবের পদচিহ্নে একদিন বিএমডব্লু গাড়ির চাকা হুস করে ধুলো উড়িয়ে চলে যাবে কিনা।

আরও পড়ুন জেনেই হোক অথবা না জেনেই, নীল আলো শহরে বসানোর জন্য ধন্যবাদ দিতে চাই মুখ্যমন্ত্রীকে

.