Weather: দীপাবলিতে তুফান শঙ্কা, উদ্বেগের আঁধারে বাংলা

সোম ও মঙ্গলে জারি হলুদ সতর্কতা। সরকারি কর্মচারীদের ছুটি বাতিল করল নবান্ন।  'দিল্লি থেকে দু্র্যোগ নিয়ে সতর্ক করা হয়েছে', জানালেন মুখ্য়মন্ত্রী।

Updated By: Oct 20, 2022, 10:25 PM IST
Weather: দীপাবলিতে তুফান শঙ্কা, উদ্বেগের আঁধারে বাংলা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: কালীপুজোয় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, সঙ্গে ঝড়! সোম ও মঙ্গলে হলুদ সতর্কতা জারি করা হল রাজ্যে। সরকারি কর্মচারীদের ছুটি বাতিল। শনিবার উপকূলবর্তী এলাকায় খোলা হচ্ছে কন্ট্রোলরুম। 'দিল্লি থেকে দু্র্যোগ নিয়ে সতর্ক করা হয়েছে', জানালেন মুখ্য়মন্ত্রী।

পুজোয় এবার বৃষ্টি হয়েছে। কেমন কাটবে কালীপুজো? আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার কালীপুজো দিন ও মঙ্গলবার বজ্রবিদ্য়ুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের সর্বত্রই। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের কয়েকটি জায়গায় আবার ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, উপকূলবর্তী এলাকায় ৬০-৭০ কিমি বেগে বইবে ঝড়। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টা ৯০ কিমি! কেন এমন পরিস্থিতি? আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রবিবার বঙ্গোপসাগরে ঘনীভূত হবে গভীর নিম্নচাপ। সোমবার সেই নিম্নচাপটি পরিণত হবে ঘূর্ণিঝড়ে। এরপর ধীরে ধীরে  উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে, ২৫ অক্টোবর সেই ঘুর্ণিঝড় পৌঁছে যাবে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের কাছে। তারজেরেই দীপাবলীতে বঙ্গে দুর্যোগের আশঙ্কা।

আরও পড়ুন:কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য আশিস কুমার চট্টোপাধ্য়ায়

এদিকে দুর্গাপুজোর পর এবার কালীপুজোর উদ্বোধন শুরু করে দিলেন মুখ্যমন্ত্রী। এদিন উত্তরবঙ্গ থেকে ফিরেই শহরে চারটি পুজোর উদ্বোধন করলেন তিনি। জানবাজার, শেক্সপিয়ার সরণির ইয়ুথ ফ্রেন্ডস, দেবেন্দ্র ঘোষ রোডের ইন্ডিয়া ক্লাব ও হরিশ মুখার্জী রোডের ভেনাস ক্লাব। জানবাজারে মুখ্যমন্ত্রী বলেন, 'দিল্লি থেকে দুর্যোগ নিয়ে সতর্ক করা হয়েছ। উপকূল থেকে লোকদের সরাতে হচ্ছে'। সমুদ্রস্তরে তাপমাত্রা বৃদ্ধির জন্য ঘুর্ণিঝড় তৈরি হয়। কালীপুজোর সময়ে যে ঘুর্ণিঝড়টি উপকূলে আছড়ে পড়তে বলে আশঙ্কা করা হচ্ছে, সেই ঘুর্ণিঝড়ের নাম 'সিত্রাং'।  থাইল্যান্ডের দেওয়া এই নামের অর্থ, 'পাতা'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.