Summer: এই দাবদাহে ঘরে এসি নেই তো কী? রয়েছে এসি ছাড়াই ঘর ঠান্ডা করার দারুণ সহজ সব উপায়...

Summer: খোলা জানালার সামনে ভেজা চাদর মেলে রাখুন। রাতে টিউবলাইটের পরিবর্তে ভালো এলইডি লাইট ব্যবহার করুন। ঘরের আলো যতটা সম্ভব কমিয়ে রাখুন। ঘুমনোর আগেই সম্ভব হলে সব আলো বন্ধ করে দিন। এতে ঘর তুলনামূলক ভাবে ঠান্ডা থাকে।

Updated By: Apr 26, 2024, 04:21 PM IST
Summer: এই দাবদাহে ঘরে এসি নেই তো কী? রয়েছে এসি ছাড়াই ঘর ঠান্ডা করার দারুণ সহজ সব উপায়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তীব্র গরমে জনজীবন অস্থির। হিট ওয়েভ নিয়ে রেড অ্যালার্ট জারি হচ্ছে। কী ভাবে লড়বেন এই তীব্র তাপপ্রবাহের সঙ্গে? ঘরে ফিরেও তো স্বস্তি মিলছে না। শীতলতার খোঁজে হন্যে মানুষ। যাঁদের ঘরে এসি আছে, তাঁরা না হয় কিছুটা আরাম পাচ্ছেন। কিন্তু যাঁদের ঘরে এসি নেই? তা হলে উপায়? উপায় আছে। এসি ছাড়াও ঘর ঠান্ডা করা যায়। জেনে নেওয়া যাক কীভাবে।

আরও পড়ুন: Gold Price Today: অবিশ্বাস্য! আজ বাংলায় সোনার দাম সবচেয়ে কম! এখনই ছুটুন জুয়েলারি শপে...

খোলা জানালার সামনে ভেজা চাদর মেলে রাখতে পারেন। ঘরের ভেতর একটি ভেজা কাঁথা মেলে রাখার ব্যবস্থা করতে পারেন।

রাতের বেলায় টিউবলাইটের পরিবর্তে ভালো মানের এলইডি লাইট ব্যবহার করুন। ঘরের আলো যতটা সম্ভব কমিয়ে রাখুন। ঘুমনোর আগেই সম্ভব হলে সব আলো বন্ধ করে দিন। ঘরে আলোর পরিমাণ যত কম থাকবে, ঘর তত বেশি ঠান্ডা থাকবে। 

ঘরের পরিবেশ শীতল করার জন্য টেবিল ফ্যানের সামনে বাটিভর্তি বরফ রাখুন। 

এ ছাড়া  সিলিং ফ্যানের নিচে বালতিভর্তি জল রেখে দিতে পারেন।  

রাতে ঘুমনোর আগে ঘরের মেঝে ভেজা-ভেজা করে মুছে নিন। তবে ঘরের মেঝেতে গদি ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে বিছানায় হালকা রঙের সুতির চাদর ব্যবহার করুন। সম্ভব হলে শীতলপাটিও ব্যবহার করতে পারেন। 

ঘরে বাতাস চলাচলের ব্যবস্থা করুন। ভেন্টিলেটর নিয়মিত পরিষ্কার করুন।

ঘরের ভেতর ইনডোর প্লান্ট রাখুন। গাছ কার্বন ডাই-অক্সাইড শুষে নেয়। এতে ঘরের তাপমাত্রা তুলনামূলক কমে। ঘরে মানি প্ল্যান্ট, অ্যালো ভেরা, অ্যারিকা পাম-জাতীয় গাছ রাখতে পারেন। এগুলি একদিকে ঘরের শোভা যেমন বাড়ায়, অন্য দিকে তেমনই তাপমাত্রাও নিয়ন্ত্রণ করে।

এই সময় তাপ উৎপাদনকারী যন্ত্রের ব্যবহার কমিয়ে আনুন। যেসব যন্ত্র এরকম তাপ উৎপন্ন করে সেগুলির মধ্যে রয়েছে-- হেয়ার ড্রায়ার, ওয়াটার হিটার, ডিশ ওয়াশার এবং অবশ্যই আয়রন।

আরও পড়ুন: Bangladesh: আবহাওয়া দফতর নির্দ্বিধায় জানাল, মে মাসেই বৃষ্টি! শেষ হতে চলেছে কষ্টের দিন...

এগুলি নিয়মিত করে দেখুন, হাতে-হাতে ফল মেলে কি না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.