Jai Shri Ram : পরীক্ষায় খাতায় লেখা শুধু 'জয় শ্রীরাম', ৫০ শতাংশের বেশি নম্বর যোগী রাজ্যে

Jai Shri Ram :ওই পরীক্ষা করতে গিয়ে দেখা যায় ডি ফার্মা-র খাতায় ৪ পরীক্ষার্থী খাতার একাধিক জায়গায় লিখেছেন 'জয় শ্রীরাম'। শুধু তাই নয় খাতা ভর্তি করেছেন ভারতীয় ক্রিকেটারদের নাম লিখে

Updated By: Apr 26, 2024, 03:13 PM IST
Jai Shri Ram : পরীক্ষায় খাতায় লেখা শুধু 'জয় শ্রীরাম', ৫০ শতাংশের বেশি নম্বর যোগী রাজ্যে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কী না হয় উত্তর প্রদেশে! মাধ্যমিকে ফর্ম ফিল আপ করে পরীক্ষাতেই বসল  না কয়েক লাখ পরীক্ষার্থী। অন্য কারও হয়ে পরীক্ষায় বসার ঘটনা তে আছেই। এবার একেবারে অন্য ব্যাপার। এবার বিশ্ববিদ্যালয় স্তরের কাণ্ড। পরীক্ষার্থী পরীক্ষার খাতায় লিখে এলেন শুধু 'জয় শ্রীরাম' ও ক্রিকেটারদের নাম। সেইটুকু লিখেই ওইসব পরীার্থীরা পেয়ে গেলেন ৫০ শতাংশ নম্বর। একজন নয় মোট ৪ পরীক্ষার্থীকে ওই পরিমাণ নম্বর দেওয়া হয়েছে। এমন আজব কাণ্ড ঘটেছে বীর বাহাদুর সিং পূর্বাঞ্চল বিশ্ববিদ্যালয়ে।

আরও পড়ুন-দিদির সঙ্গে খেলতে গিয়ে ফুটন্ত গরম জলে শিশু! আশঙ্কাজনক অবস্থায় ভর্তি হাসপাতালে

কীভাবে বিষয়টি সামনে এল? বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি পাঠক্রমে ৪ পরীক্ষার্থীর খাতার ফের পরীক্ষা করে দেখা হয়। একটি আরটিআইয়ের দৌলতেই ওই পুণর্মূল্যায়ন করতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয়। দিব্যাংশু সিং নামে এক প্রাক্তন ছাত্রের আরটিআইয়ের দৌলতেই ফের পরীক্ষা করে দেখা হয়।

ওই পরীক্ষা করতে গিয়ে দেখা যায় ডি ফার্মা-র খাতায় ৪ পরীক্ষার্থী খাতার একাধিক জায়গায় লিখেছেন 'জয় শ্রীরাম'। শুধু তাই নয় খাতা ভর্তি করেছেন ভারতীয় ক্রিকেটারদের নাম লিখে। আশ্চর্যের বিষয় হল ওইসব পড়ুয়ার প্রত্যেকেই ৫০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন। দ্বিতীয়বার মূল্যায়ন করার পর ওই ৪ পরীক্ষার্থীই পেয়েছেন শূন্য নম্বর।

সূত্রের খবর, যিনি আরটিআই করেছিলেন সেই প্রাক্তন পড়ুয়া দিব্যাংশু সিং আরটিআইয়ের উত্তর বিস্তারিত তথ্য পাঠিয়ে দিয়েছেন রাজ্যপালকে যিনি ওই বিশ্ববিদ্যালয়ের আচার্য। এতে পরিস্থিতিত আরও ঘোরালো হয়েছে।

ওই আরটিআই তথ্য হাতে পাওয়ার পরপরই রাজভবনের পক্ষ থেকে ঘটনার তদন্তের আদেশ দেন। বিশ্ববিদ্যালয়ের তরফে একটি কমিটি গঠন করা হয়। যারা ওই ৪ ছাত্রকে নম্বর দিয়েছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।  দুই শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। জৌনপুরের ওই বিশ্ববিদ্যালয়ের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, 'ফার্মাসি ডিপার্টমেন্টের ২ শিক্ষককে বরখাস্ত করার সুপারিশ করা হয়েছে। রাজভবন সুপারিশ করলেই তাদের বরখাস্ত করা হবে।'
(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.