West Bengal Lok Sabha Election 2024: দ্বিতীয় দফার ভোটের দিন সাতসকালেই খাঁচাবন্দি চিতাবাঘ...

West Bengal Lok Sabha Election 2024 | Malbazar: সাতসকালেই খাঁচাবন্দি হল চিতাবাঘ। ঘটনাটি ঘটেছে মালবাজারে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, কয়েকদিন ধরে চা-বাগান সংলগ্ন এই এলাকায় প্রতিনিয়ত ছাগল-গরু আক্রমণ করছিল চিতাবাঘটি, এদের ধরে নিয়েও যাচ্ছিল।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Apr 26, 2024, 01:10 PM IST
West Bengal Lok Sabha Election 2024: দ্বিতীয় দফার ভোটের দিন সাতসকালেই খাঁচাবন্দি চিতাবাঘ...

অরূপ বসাক: সাতসকালেই খাঁচাবন্দি হল চিতাবাঘ। ঘটনাটি ঘটেছে মালবাজার মহকুমার ক্রান্তি ব্লকের দক্ষিণ হাঁসখালি  মৌজায়। স্থানীয় বাসিন্দা আব্দুল গফুর, সোহেল রানা জানিয়েছেন, কয়েকদিন ধরে চা-বাগান সংলগ্ন এই এলাকায় প্রতিনিয়ত ছাগল-গরু আক্রমণ করছিল চিতাবাঘটি, এদের ধরে নিয়েও যাচ্ছিল।

আরও পড়ুন: West Bengal Lok Sabha Election 2024: হাতি যাতে ভোটকেন্দ্রে ঢুকে না পড়ে! বনকর্মীদের সতর্ক প্রহরায় চলছে ভোট...

স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে কাঠামবাড়ি আপালচাঁদ রেঞ্জ অফিসের সঙ্গে যোগাযোগ করলে তারা বাঘধরার খাঁচার ব্যবস্থা করে দেয়। শেষমেষ চারদিন পরে চিতাবাঘটি আজ, শুক্রবার সকালে খাঁচাবন্দি হল। এদিকে খাঁচাবন্দি বাঘটিকে দেখার জন্য এলাকায় প্রচুর ভিড় জমে যায়। কয়েকদিন ধরে এখানে যে আতঙ্কের পরিবেশ ছিল এবার তা থেকে সাময়িক  স্বস্তি মিলল বলে জানিয়েছেন এলাকাবাসীরা। প্রসঙ্গত, এটি একটি প্রজেক্ট চা-বাগান।

আজ দ্বিতীয় দফার ভোট হচ্ছে রাজ্যের তিন এলাকায়। সব জায়গায় ভোট যাতে শান্তিপূর্ণভাবে হয়, সে ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। বিভিন্ন বুথে যেমন মোতায়েন করা হয়েছে কেন্দ্র বাহিনী, তেমনই রয়েছে পুলিসও। সেই কাজেরই অংশ হিসেবে এবার হাতির উপদ্রবপ্রবণ এলাকায় বাড়তি নজরদারি করছে প্রশাসন।

উত্তরবঙ্গের বহু জায়গায় হাতির আশঙ্কা আছে। কী পরীক্ষার সময়ে, কী ভোটের সময়ে হাতির হাত থেকে নিস্তার নেই। এবারের নির্বাচনী ব্যবস্থার কাজের তালিকায় তাই হাতি ঠেকোনার কথাটাও মাথায় রাখা হয়েছে। সেই হিসেবে যেসব বুথ-অঞ্চলে হাতির আনাগোনা বেশি, সেই সব বুথে বন দফতরের পক্ষ থেকে কর্মীরা মোতায়েন রয়েছেন। যেমন ছিলেন প্রথম দফার ভোটেও। আজ এই ছবি দেখা গেল কালিম্পং জেলার মংপং বনবস্তি এলাকায়। মংপং বনবস্তির যে প্রাথমিক স্কুলে ভোট হচ্ছে, তার আশেপাশেই রয়েছে মংপং জঙ্গল। এই জঙ্গল থেকে হামেশাই হাতির দল বেরিয়ে চলে আসে এই এলাকায়, এমনকি স্কুলপ্রাঙ্গণেও! এরকম ছবিই দেখা গিয়েছিল মালবাজার মহকুমার ক্রান্তি ব্লকের মেচ বস্তি এলাকায়। মেচ বস্তির যে প্রাথমিক স্কুলে ভোট হচ্ছিল, তার আশেপাশেই তারঘেরা জঙ্গল। এই জঙ্গল থেকে হামেশাই হাতির দল চলে আসে মেচ বস্তি এলাকায় এবং স্থানীয় স্কুলপ্রাঙ্গণ এলাকাতেও। 

আরও পড়ুন: Gold Price Today: অবিশ্বাস্য! আজ বাংলায় সোনার দাম সবচেয়ে কম! এখনই ছুটুন জুয়েলারি শপে...

ভোটাররা যাতে এই সব এলাকায় নির্বিঘ্নে ভোট দিতে পারেন সেজন্য বন দফতরের পক্ষ থেকে এই সব বুথের চারপাশে মোতায়েন করা হয়েছে বনকর্মীদের। জানা গিয়েছে, ভোর ছটা থেকে সন্ধ্যা ছটা পর্যন্ত এলাকায় পাহারা দেবেন বন দফতরের কর্মীরা। হাতির দল যাতে কোনও মতেই ভোটকেন্দ্রে চলে আসতে না পারে, সেদিকে সারাদিন ধরে সতর্ক নজর রেখে চলেছে বন দফতর। বন দফতরের এই উদ্যোগে খুশি এলাকার মানুষ থেকে ভোটাররা। তাই সকাল থেকেই নিরুদ্বেগে ভোট দিচ্ছেন মেচ বস্তির মানুষজন। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.