National Highway: ফের বন্ধ হয়ে সিকিমগামী লাইফ লাইন এনএইচ ১০, বিকল্প ব্যবস্থা কী জানাল প্রশাসন

National Highway: কালিম্পংয়ের জেলাশাসক বালাসুব্রহ্মণ্য টি জানান, "এর আগেও বেশ কয়েক দফায় জাতীয় সড়ককে সারিয়ে তোলার কাজ চলেছে। তবে এটাই বেশি সময় ধরে বন্ধ করে শেষ কাজ খুব সম্ভবত ৷ পাহাড় কেটে রাস্তা তৈরি হচ্ছে

Updated By: May 6, 2024, 05:18 PM IST
National Highway: ফের বন্ধ হয়ে সিকিমগামী লাইফ লাইন এনএইচ ১০, বিকল্প ব্যবস্থা কী জানাল প্রশাসন

নারায়ণ সিংহ রায়: ফের বন্ধ থাকছে ১০ নম্বর জাতীয় সড়ক। এবার ১০ নম্বর জাতীয় সড়কের  রবিঝোরা থেকে ২৯ মাইল পর্যন্ত সমস্ত ধরনের যান চলাচল বন্ধ থাকছে টানা ৭২ ঘণ্টা। কালিম্পং জেলা প্রশাসনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  ৬ মে সোমবার সকাল ৬টা থেকে ৯ মে সকাল ৬টা পর্যন্ত এই পথে সমস্ত ধরনের যান চলাচল বন্ধ থাকবে। ওই সময় শিলিগুড়ি থেকে কালিম্পং এবং সিকিমের মধ্যে যান চলাচল করবে সেবক-লাভা-গোরুবাথান-আলগাড়া হয়ে। মাটি-পাথর সরিয়ে মেরামতির জন্য রাস্তা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- শ্যুট অ্য়াট সাইট অর্ডার ছিল, কুখ্যাত দুষ্কৃতীকে পাকড়াও করল হাঁসখালি থানার পুলিস

সড়ক বন্ধ হলেও পর্যটক এবং স্থানীয় যোগাযোগের জন্য বিকল্প ব্যবস্থাও রেখেছে প্রশাসন। শিলিগুড়ি থেকে কালিম্পং এবং সিকিমের মধ্যে যান চলাচল করবে সেবক, লাভা, গোরুবাথান, আলগাড়া হয়ে। একাধিক বিকল্প রুটের ব্যবস্থা করা হয়েছে। ৭২ ঘণ্টার জন্য রংপু থেকে শিলিগুড়িগামী গাড়িগুলি মুনসোং, ১৭ মাইল, আলগাড়া, লাভা, গোরুবাথান হয়ে চলাচল করতে পারবে। তবে এই রুটে কোনও বড় যানবাহন চলাচল করতে দেওয়া হবে না। এছাড়া ছোট যানবাহনগুলি কালিম্পংয়ের চিতরে থেকে আলগাড়া, লাভা, গোরুবাথান হয়ে শিলিগুড়ির দিকে যেতে পারবে। পালটা শিলিগুড়ি থেকে এই পথ ধরেই আসতে পারে গাড়ি। পণ্য পরিবাহী যানগুলিকে চিতরে, কালিম্পং শহর থেকে আলগাড়া, লাভা, গোরুবাথান হয়ে শিলিগুড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। উলটো পথেও এই রুটে যান চলাচল করা যাবে রাত ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। পণ্যবাহী যানবাহন এবং ছোট গাড়িগুলিকে রেশি, পেডং, আলগাড়া, লাভা, গোরুবাথান থেকে শিলিগুড়ি পাঠানো হচ্ছে।

এ বিষয়ে কালিম্পংয়ের জেলাশাসক বালাসুব্রহ্মণ্য টি জানান, "এর আগেও বেশ কয়েক দফায় জাতীয় সড়ককে সারিয়ে তোলার কাজ চলেছে। তবে এটাই বেশি সময় ধরে বন্ধ করে শেষ কাজ খুব সম্ভবত ৷ পাহাড় কেটে রাস্তা তৈরি হচ্ছে। ফলে বিভিন্ন যে বড় বড় গর্ত থাকছে সেগুলোকে ভরাট করে রাস্তার কাজ চালাচ্ছে পুর্ত দফতর। আমরা আশা করছি আগামীতে আর দীর্ঘ সময়ের জন্য বন্ধ থাকবে না জাতীয় সড়ক। তবে একাধিক রুট দিয়ে গাড়ি চলাচল করছে। ৯ তারিখ সকাল থেকেই ফের এই রাস্তা খুলে দেওয়া হবে৷ বর্ষার আগে এই রাস্তা গড়ে তোলা বড় কাজ।"

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.