Bangladesh: আবহাওয়া দফতর নির্দ্বিধায় জানাল, মে মাসেই বৃষ্টি! শেষ হতে চলেছে কষ্টের দিন...

Bangladesh Weather Forecast: আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগামী মাসের শুরুতেই বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে। তখন গরমের কষ্ট তো কমবেই, পাশাপাশি সামগ্রিক ভাবে গোটা দেশের আবহাওয়াতেই আসবে বদল। সেই দিকেই তাকিয়ে সকলে।

Updated By: Apr 26, 2024, 10:17 AM IST
Bangladesh: আবহাওয়া দফতর নির্দ্বিধায় জানাল, মে মাসেই বৃষ্টি! শেষ হতে চলেছে কষ্টের দিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের বেশির ভাগ এলাকার উপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আপাতত কমছে না। বরং বাতাসে আর্দ্রতা বেড়ে গরমের অনুভূতি আরও বাড়িয়েছে। সাধারণ মানুষের গরমের কষ্ট আরও বেড়েছে। তবে আগামী মাসের শুরুতে বৃষ্টির আভাস রয়েছে।

আরও পড়ুন: World Malaria Day: বিশ্ব ম্যালেরিয়া দিবসে জেনে নিন, কেন মারণ এই রোগটি বেশি ছড়ায়, কীভাবে এর প্রতিরোধ সম্ভব...

আবহাওয়াবিদেরা বলছেন, চলতি মাসের বাকি দিনগুলোতে তাপপ্রবাহ কমার সম্ভাবনা নেই। এ সময়ে দিনে গরম তো থাকছেই, রাতেও যে তপ্ত বাতাস বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। কারণ, অতীতে সাধারণত এ সময়ে সন্ধ্যায় ঝোড়ো বাতাস বয়ে যেত, এতে গরম কমে যেত। এবার সেটাও নেই। তাই আপাতত গরম কমার সম্ভাবনা নেই; বরং বাতাসে আর্দ্রতা বেড়ে আজ শুক্রবার গরমের কষ্ট আরও বাড়তে পারে। এক সপ্তাহ এ ধরনের আবহাওয়া থাকতে পারে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী মাসের শুরুতে সিলেট ও চট্টগ্রামে বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে। তখন ওই দুই জায়গায় গরমের কষ্ট তো কমবেই, পাশাপাশি সামগ্রিক ভাবে বাংলাদেশের আবহাওয়াতেই আসবে বদল, কমবে তাপমাত্রা।

কেন বছর-বছর এমন গরম পড়ছে? 

আরও পড়ুন: Bird Flu: এবার গরুর দুধেও বার্ড ফ্লু-র ভাইরাস! ফের কি আসছে নতুন মহামারি? আতঙ্কের আবহ সারা বিশ্বে...

আবহাওয়া বিশেষজ্ঞেরা বলছেন, এপ্রিল ও মে এমনিতেই বাংলাদেশে সবচেয়ে উষ্ণ মাস। তাছাড়া এবার পূর্ব এশিয়ার মায়ানমার থেকে থাইল্যান্ড, মালয়েশিয়া হয়ে লাওস, এবং দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ থেকে ভারত হয়ে পাকিস্তান-আফগানিস্তান পর্যন্ত তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মূলত এল নিনোর প্রভাবেই এমন ঘটছে। সঙ্গে রয়েছে গ্লোবাল ওয়ার্মিং। দ্রুত ও অপরিকল্পিত নগরায়ণের কারণটা তো রয়েছেই। সব মিলিয়ে উষ্ণতা অস্বাভাবিক বাড়ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.