Uday Kotak: RBI-এর এক অর্ডারে উদয় কোটাক খোয়ালেন ১ হাজার ৮৩ কোটি টাকা!

kotak Mahindra Bank: ভারতীয় রিজার্ভ ব্যাংক তার নিষেধাজ্ঞার পিছনে কারণ হিসাবে কোটাক মাহিন্দ্রা ব্যাংকের প্রযুক্তি ব্যবস্থা সম্পর্কে ঝুঁকির সমস্যাগুলিকে উল্লেখ করেছে। ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনার জন্য ডেটা সুরক্ষা এবং ডেটা ফাঁস প্রতিরোধের কৌশলগুলির অভাব পেয়েছে তারা।

Updated By: Apr 26, 2024, 10:45 AM IST
Uday Kotak: RBI-এর এক অর্ডারে উদয় কোটাক খোয়ালেন ১ হাজার ৮৩ কোটি টাকা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) কোটাক মাহিন্দ্রা ব্যাংককে তাদের ডিজিটাল চ্যানেলগুলির মাধ্যমে নতুন গ্রাহক যোগ করতে এবং নতুন ক্রেডিট কার্ড ইস্যু করতে বাধা দিয়েছে। এর ফলে ব্যাংকের শেয়ার প্রায় ১৩ শতাংশ কমে গিয়েছে। প্রায় ২৬ শতাংশ অংশীদারিত্ব নিয়ে বৃহত্তম শেয়ারহোল্ডার উদয় কোটাক। শেয়ার ক্র্যাশের পরে উদয় কোটকের সম্পদও ক্ষতিগ্রস্থ হয়েছে। এই ক্ষতির পরিমাণ গত প্রায় চার বছরের মধ্যে সর্বোচ্চ।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স অনুসারে এশিয়ার সবচেয়ে ধনী ব্যাংকার এবং বিলিয়নেয়ার প্রতিষ্ঠাতার সম্পদ ১.৩ বিলিয়ন ডলার কমেছে। ২৪ এপ্রিল পর্যন্ত তার মূল্য ছিল ১৪.৪ বিলিয়ন মার্কিন ডলার।

তাছাড়া, Axis Bank Ltd. সেপ্টেম্বর ২০১৬ থেকে প্রথমবারের মতো Kotak Mahindra Bank-এর বাজার মূলধনকে ছাড়িয়ে গিয়েছে। অ্যাক্সিস ব্যাংকের আয় বিশ্লেষকদের অনুমানকেও ছাড়িয়ে যাওয়ার পরে এর শেয়ার বেড়েছে।

আরও পড়ুন: Lok Sabha Election 2024 Phase 2: দ্বিতীয় দফায় রাহুলের ভাগ্য নির্ধারণ, শশী-হেমা-ওম-কুমারস্বামীদের হাইভোল্টেজ লড়াই!

কোটাক মাহিন্দ্রা ব্যাংকের নিষেধাজ্ঞা নিয়ে কী বলল RBI?

ভারতীয় রিজার্ভ ব্যাংক তার নিষেধাজ্ঞার পিছনে কারণ হিসাবে কোটাক মাহিন্দ্রা ব্যাংকের প্রযুক্তি ব্যবস্থা সম্পর্কে ঝুঁকির সমস্যাগুলিকে উল্লেখ করেছে। কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে এটি দুই বছরে বিভিন্ন প্রক্রিয়ায় ঘাটতি এবং অ-সম্মতি খুঁজে পেয়েছে। ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনার জন্য ডেটা সুরক্ষা এবং ডেটা ফাঁস প্রতিরোধের কৌশলগুলির অভাব পেয়েছে তারা।

আরও পড়ুন: Mahua Moitra: মহুয়ার বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার প্রাক্তন বন্ধুর!

নিষেধাজ্ঞা নিয়ে কী বলল কোটাক মাহিন্দ্রা ব্যাংক?

কোটাক মাহিন্দ্রা ব্যাংক বলেছে যে এটি ‘তার আইটি সিস্টেমগুলিকে শক্তিশালী করার জন্য নতুন প্রযুক্তি গ্রহণের জন্য ব্যবস্থা নিয়েছে এবং দ্রুততম সময়ে ভারসাম্য সংক্রান্ত সমস্যাগুলি দ্রুত সমাধান করার জন্য RBI এর সঙ্গে কাজ চালিয়ে যাবে’।

নতুন সিইও-র জন্য কঠিন সময়?

এই বছর, কোটাক মাহিন্দ্রা ব্যাংকের রাশ নতুন চিফ এক্সিকিউটিভ অফিসার অশোক ভাসওয়ানির হাতে তুলে দেওয়া হয়েছে। আরবিআই-এর এই নিষেধাজ্ঞা নতুন বসের জন্য একটি বড় চ্যালেঞ্জ বলে প্রমাণিত হতে পারে।

আশিকার ব্যাংকিংবিশ্লেষক আশুতোষ মিশ্র বলেন ব্লুমবার্গের মতে, ‘অনলাইন গ্রাহক অধিগ্রহণের উপর নিষেধাজ্ঞা কোটাক মাহিন্দ্রা ব্যাংকের বৃদ্ধির উপর প্রভাব ফেলবে কারণ এটি ব্রাঞ্চ সম্প্রসারণের ক্ষেত্রে সবচেয়ে ধীর ব্যাংকগুলির মধ্যে একটি। আরবিআইয়ের রায় ব্যাংকের উপর নেতিবাচক মনোভাব তৈরি করবে’।

.