West Bengal Lok Sabha Election 2024: গরুবাথান-পর্যটনকে বিশ্বের কাছে তুলে ধরতে এবার মডেল বুথ টুরিজম...

West Bengal Lok Sabha Election 2024 | Malbazar: এই বুথকে 'মডেল বুথ' হিসেবে তৈরি করা হয়েছে। পাহাড়ি এলাকার অন্তর্গত এই ব্লকের পর্যটনের দিকে লক্ষ্য রেখে বিভিন্ন ধরনের থিমকে তুলে ধরা হয়েছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Apr 26, 2024, 02:27 PM IST
West Bengal Lok Sabha Election 2024: গরুবাথান-পর্যটনকে বিশ্বের কাছে তুলে ধরতে এবার মডেল বুথ টুরিজম...

অরূপ বসাক: অষ্টাদশ লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণ শুরু হয়েছে আজ, শুক্রবার সকাল থেকে। রাজ্যের দার্জিলিং, বালুরঘাট ও রায়গঞ্জ তিনটি আসনেই চলছে ভোটগ্রহণ। দার্জিলিং লোকসভা আসনের অন্তর্গত গরুবাথান ব্লকের যুদ্ধবীর বেসিক জুনিয়র স্কুলে ২২/২৮৪ এবং ২২/২৮৪ (এ) বুথের ভোটগ্রহণ চলছে।

আরও পড়ুন: Bangladesh: আবহাওয়া দফতর নির্দ্বিধায় জানাল, মে মাসেই বৃষ্টি! শেষ হতে চলেছে কষ্টের দিন...

এই বুথকে 'মডেল বুথ' হিসেবে তৈরি করা হয়েছে। পাহাড়ি এলাকার অন্তর্গত এই ব্লকের পর্যটনের দিকে লক্ষ্য রেখে বিভিন্ন ধরনের থিমকে তুলে ধরা হয়েছে। পাহাড়ি নদী, ঝোরা, চা-বাগান, বুদ্ধ টেম্পল, পাহাড়ের সূর্যোদয়-সহ একাধিক বিষয়কে তুলে ধরা হয়েছে। ভোটারদের জন্য রয়েছে সেলফি জোন-সহ পর্যাপ্ত পরিমাণে বসার জায়গা। পাশাপাশি রয়েছে পানীয় জল-সহ অন্যান্য সুযোগ-সুবিধাও।

ভোটারদের পাশাপাশি পর্যটকদের মধ্যেও এলাকার পর্যটন বিকাশের লক্ষ্যে মডেল বুথ হিসেবে সাজিয়ে তোলা হয়েছে গরুবাথানকে। আর সব কিছুকে মিলিয়ে আলাদা উন্মাদনার মধ্য দিয়েই ভোট গ্রহণ চলছে গরুবাথানের এই বুথে। এখানে মোট ভোটার সংখ্যা ১৫০৬। ইতিমধ্যেই বহু ভোটার তাঁদের ভোট প্রদান করেছেন। 

প্রসঙ্গত, আজ দ্বিতীয় দফার ভোট হচ্ছে রাজ্যের তিন এলাকায়। সব জায়গায় ভোট যাতে শান্তিপূর্ণভাবে হয়, সে ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। বিভিন্ন বুথে যেমন মোতায়েন করা হয়েছে কেন্দ্র বাহিনী, তেমনই রয়েছে পুলিসও। সেই কাজেরই অংশ হিসেবে এবার হাতির উপদ্রবপ্রবণ এলাকায় বাড়তি নজরদারি করছে প্রশাসন। উত্তরবঙ্গের বহু জায়গায় হাতির আশঙ্কা আছে। কী পরীক্ষার সময়ে, কী ভোটের সময়ে হাতির হাত থেকে নিস্তার নেই। এবারের নির্বাচনী ব্যবস্থার কাজের তালিকায় তাই হাতি ঠেকোনার কথাটাও মাথায় রাখা হয়েছে। সেই হিসেবে যেসব বুথ-অঞ্চলে হাতির আনাগোনা বেশি, সেই সব বুথে বন দফতরের পক্ষ থেকে কর্মীরা মোতায়েন রয়েছেন।

আরও পড়ুন: Gold Price Today: অবিশ্বাস্য! আজ বাংলায় সোনার দাম সবচেয়ে কম! এখনই ছুটুন জুয়েলারি শপে...

যেমন ছিলেন প্রথম দফার ভোটেও। আজ এই ছবি দেখা গেল কালিম্পং জেলার মংপং বনবস্তি এলাকায়। মংপং বনবস্তির যে প্রাথমিক স্কুলে ভোট হচ্ছে, তার আশেপাশেই রয়েছে মংপং জঙ্গল। এই জঙ্গল থেকে হামেশাই হাতির দল বেরিয়ে চলে আসে এই এলাকায়, এমনকি স্কুলপ্রাঙ্গণেও! এরকম ছবিই দেখা গিয়েছিল মালবাজার মহকুমার ক্রান্তি ব্লকের মেচ বস্তি এলাকায়। মেচ বস্তির যে প্রাথমিক স্কুলে ভোট হচ্ছিল, তার আশেপাশেই তারঘেরা জঙ্গল। এই জঙ্গল থেকে হামেশাই হাতির দল চলে আসে মেচ বস্তি এলাকায় এবং স্থানীয় স্কুলপ্রাঙ্গণ এলাকাতেও। এদিকে আজ সাতসকালেই খাঁচাবন্দি হল চিতাবাঘ। ঘটনাটি ঘটেছে মালবাজার মহকুমার ক্রান্তি ব্লকের দক্ষিণ হাঁসখালি মৌজায়। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, কয়েকদিন ধরে চা-বাগান সংলগ্ন এই এলাকায় প্রতিনিয়ত ছাগল-গরু আক্রমণ করছিল চিতাবাঘটি, ধরে নিয়েও যাচ্ছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.