Vegetable Price Hike: সবজি কিনতে গিয়ে পুড়ছে হাত, আলু কেন এত কুলীন বুঝতে পারছে না আমজনতা

Vegetable Price Hike: ব্যবসাদার থেকে কৃষক সকলের বক্তব্য বিগত প্রায় দুই মাস বৃষ্টির দেখা নেই। জমিতে জল শুকিয়েছে, ফসল গাছে ধরার পর যতটা বড় হওয়ার কথা তার আগেই শুকিয়ে যাচ্ছে। যে কারণে উৎপাদন কমেছে সবজির

Updated By: Apr 29, 2024, 04:44 PM IST
Vegetable Price Hike: সবজি কিনতে গিয়ে পুড়ছে হাত, আলু কেন এত কুলীন বুঝতে পারছে না আমজনতা

শ্রীকান্ত ঠাকুর: বালুরঘাট বাজারে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে সবজির দাম। অথচ দক্ষিণ দিনাজপুরের প্রতিটি বাজারে সবজির যোগান খুব ভালো থাকে। বিগত এক মাসে হঠাৎ করেই তাল কেটেছে, যোগান ও চাহিদার মধ্যে। যার ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সবজির দাম। বাজারে গিয়ে হাত পুড়ছে আমজনতার।

আরও পড়ুন-সাতসকালে বড়বাজারে আগুন! নিয়ন্ত্রণে হিমশিম দমকল, ঘটনাস্থলে শাসক-বিরোধী তরজা

কিছুদিন আগের থেকেই কুড়ি টাকা কেজি আলুর এক লাফে হয়ে গিয়েছিল ৩০ টাকা কেজি। পটল বালুরঘাট খুচরো বাজারে দাম ৬০ থেকে ৭০ টাকা প্রতি কেজি। ঢেঁড়স ৪০ থেকে ৪৫ টাকা প্রতি কেজি। টমেটো ৪০ টাকা কেজি। উচ্ছে ৬০ টাকা কেজি, যা স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি। ভোটের মুখে আলুর দাম বাড়াকে কেন্দ্র করে কিছু রাজনৈতিক চর্চা জেলায় হয়েছিল। কিন্তু দাম কমার কোন লক্ষণ নেই আলুর। কিন্তু সবজি উৎপাদনে দক্ষিণ দিনাজপুর প্রথম সারিতে থাকলেও সবজির দাম এত বেশি বাড়ল কেন? এর জন্য কি ভোটের মরশুম দায়ী?

ওই প্রশ্নের উত্তর খুঁজতেই বাজার থেকে কৃষকের খেত ঘুরে বেড়াল জি ২৪ ঘন্টা। ব্যবসাদার থেকে কৃষক সকলের বক্তব্য বিগত প্রায় দুই মাস বৃষ্টির দেখা নেই। জমিতে জল শুকিয়েছে, ফসল গাছে ধরার পর যতটা বড় হওয়ার কথা তার আগেই শুকিয়ে যাচ্ছে। যে কারণে উৎপাদন কমেছে সবজির। যোগান কমেছে বাজারে। যার ফলেই লাফিয়ে বাড়ছে দাম আগামী সাতদিন যদি এই পরিস্থিতি থাকে তাহলে দাম আরো বাড়বে এমনকি উৎপাদনে বন্ধ হয়ে যেতে পারে এমনটাই আশঙ্কা করছেন কৃষকরা। কৃষকের খেতের ছবিটা ততটাই করুন। সবজি শুকিয়ে গেছে নষ্ট হয়ে গেছে। পটল গাছে ধরলেও তা হলুদ হয়ে উঠছে। এক ফোঁটা  জল নেই জমিতে। চড়া রোদে সম্পুর্ন শুকিয়ে গেছে মাঠ। দ্রুত আবহাওয়া পরিবর্তন না হলে পরিস্থিতি আরও খারাপ হবে, বলছেন কৃষকরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.