Bengal Weather: গরমে মরুদেশ রাজস্থানকেও হারিয়ে দিল গাঙ্গেয় কলকাতা! ভাঙার মুখে অর্ধ শতকের রেকর্ড...

WB Weather Update: শুনতে আশ্চর্য লাগলেও রাজস্থানের জয়পুরের থেকেও বেশি গরম এখন কলকাতায়! তাপপ্রবাহ ৫০ বছরের রেকর্ড ভাঙতে চলেছে। জয়পুরে আজ শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস, সেখানে সকাল ৮টার পর থেকেই কলকাতায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে!

Updated By: Apr 26, 2024, 03:32 PM IST
Bengal Weather: গরমে মরুদেশ রাজস্থানকেও হারিয়ে দিল গাঙ্গেয় কলকাতা! ভাঙার মুখে অর্ধ শতকের রেকর্ড...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলকাতা কি মরুভূমিতে পরিণত? এ-শহর কি মরু-শহর হয়ে গেল? এ কথা মনে হবে না-ই বা কেন? রাজস্থানের জয়পুরে আজ শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস, যেখানে সকাল ৮টার পর থেকেই কলকাতায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছুঁয়ে ফেলেছিল! ভয়ংকর!

আরও পড়ুন: আবহাওয়া দফতর নির্দ্বিধায় জানাল, মে মাসেই বৃষ্টি! শেষ হতে চলেছে কষ্টের দিন...

সত্যিই ভয়ংকর অবস্থা। তপ্ত সকাল। রোদে চামড়া যেন পুড়ে যাচ্ছে। সত্যিই পোড়া দুপুর। অগ্নিকুণ্ড বিকেল-সন্ধে। রাতেও নিস্তার নেই! গরম হাওয়া যেন বন্দি করে ফেলেছে শহরটিকে। আর তাই যেন অনেকের মনে হচ্ছে, কলকাতা সত্যিই যেন মরুভূমি হয়ে গিয়েছে! আবহাওয়ার রিপোর্ট বলছে, রাজস্থানের জয়পুরের থেকেও বেশি গরম কলকাতায়। চমকপ্রদ তথ্য। এবং অনেকে বিস্মিতও হচ্ছেন বিষয়টিতে।

ইতিমধ্যেই জানা গিয়েছে, ৫০ বছরের রেকর্ড ভাঙতে চলেছে এবারের তাপপ্রবাহ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে অতি তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতাও জারি হয়েছে ইতিমধ্যে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকাও নিশ্চিন্তে নেই। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পংয়ের মতো জায়গাতেও তাপমাত্রা বাড়ছে। মালদহ ও দুই দিনাজপুরে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছে।

এপ্রিল জুড়েই দাবদাহের সতর্কতা আবহাওয়া দফতরে। পার্বত্য দুই জেলা ছাড়া আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই, জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। আরও সাতদিন দক্ষিণবঙ্গের সব জেলায় চলবে তাপপ্রবাহ। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান ও বাঁকুড়া-- এই পাঁচ জেলায় অতি তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি হয়েছে। উত্তরবঙ্গের মালদহ ও উত্তর দিনাজপুরে তাপপ্রবাহের তীব্রতা বেশি থাকবে। দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের পরিস্থিতি। গরম ও অস্বস্তিকর আবহাওয়া কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। এবং আগামী তিন দিন এই পরিস্থিতি থেকে রেহাই নেই। রাজ্যের জেলাগুলিতে কয়েক ডিগ্রি সেলসিয়াস বাড়তেও পারে তাপমাত্রা। গাঙ্গেয় দক্ষিণে ২ ডিগ্রি এবং পশ্চিমের জেলায় ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। 

আরও পড়ুন: Gold Price Today: অবিশ্বাস্য! আজ বাংলায় সোনার দাম সবচেয়ে কম! এখনই ছুটুন জুয়েলারি শপে...

কলকাতায় রোদ ঝলমলে পরিষ্কার আকাশ থাকবে। তাপপ্রবাহের পরিস্থিতি চলবে। গরম ও অস্বস্তি চরমে পৌঁছবে। বেলা বাড়লে গরম হাওয়ার দাপট বাড়বে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আবহাওয়াবিদদের সতর্কবার্তা, খুব প্রয়োজন না-হলে সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদে বেরোবেন না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.